মিয়ানমারে জান্তাবিরোধী লড়াইয়ে নিহত ২৫


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় : জুলাই ৫, ২০২১, ১০:৫৪ পূর্বাহ্ন /
মিয়ানমারে জান্তাবিরোধী লড়াইয়ে নিহত ২৫

মিয়ানমারের নিরাপত্তা বাহিনী গত শুক্রবার দেশটির জান্তা সরকারের বিরোধী ২৫ জনকে হত্যা করেছে। আজ রোববার দেশটির স্থানীয় গণমাধ্যমে বলা হয়, মিয়ানমারের রাজধানী নেপিডো থেকে ৩০০ কিলোমিটার দূরে সাগাইং অঞ্চলের ডেপাইন শহরে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনার বিষয়ে দেশটির সামরিক বাহিনীর মুখপাত্র কোনো মন্তব্য করেননি।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার জানায়, ডেপাইনে টহলরত নিরাপত্তা বাহিনীর ওপর সশস্ত্র সন্ত্রাসীরা অতর্কিত আক্রমণ করেছিল। এতে নিরাপত্তা বাহিনীর একজন সদস্য নিহত ও ছয়জন আহত হন। এ ঘটনার পর নিরাপত্তা বাহিনী পাল্টা আক্রমণ শুরু করলে আক্রমণকারীরা পিছু হটে।

গত ফেব্রুয়ারিতে মিয়ানমারের জান্তা অভ্যুত্থানের মাধ্যমে দেশটির ক্ষমতা দখলের পর থেকে দেশজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়ে। বিভিন্ন এলাকায় স্থানীয় লোকজন প্রতিরক্ষা বাহিনী তৈরি করে নৃশংস জান্তার বিরুদ্ধে লড়াই শুরু করেছেন। তবে বেশির ভাগ সংঘর্ষের ঘটনা ঘটে প্রত্যন্ত অঞ্চলে।

ডেপাইনের এক বাসিন্দা বলেন, গত শুক্রবার সকালে গ্রামের কাছে চারটি ট্রাক থেকে সেনারা নামেন। স্থানীয় প্রতিরক্ষা বাহিনীর তরুণেরা তাঁদের ঠেকাতে অবস্থান নেন।

কিন্তু তাঁদের হাতে ছিল স্থানীয়ভাবে তৈরি অস্ত্র। নিরাপত্তা বাহিনীর ভারী অস্ত্রের গোলাগুলিতে তাঁরা পিছু হটেন। ওই লড়াইয়ের পর ২৫টি মৃতদেহ উদ্ধার করা হয়।

বিবিসি বার্মিজ ও স্থানীয় থান লিউইন খেট নিউজেও একই সংখ্যার কথা বলা হয়েছে।
তবে ডেপিয়ানের পিপলস ডিফেন্স ফোর্স তাদের ফেসবুকে বলেছে, তাদের ১৮ সদস্যকে হত্যা করা হয়েছে। আহত হয়েছেন ১১ জন।

এশিয়া সংবাদ বিভাগের আরো খবর

আরও খবর